জোহরপুর সীমান্তে গরু প্রবেশে চাঁদা আদায়ের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার জোহরপুর সীমান্ত ফাঁড়ি সংলগ্ন বিট খাটালটি জবড় দখল করে পরিচালনা করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। উচ্চ আদালতের নির্দেশ অমান্য করে চলমান খাটালে হাজার হাজার গরু প্রবেশ করছে। আর এ খাটালটির পরিচালনায় থাকা অবৈধ দখলদাররা প্রতি জোড়া গরুতে সাড়ে ১০ হাজার টাকা করে চাঁদা আদায় করছে বলে অভিযোগ করেছেন ব্যবসায়ীরা।

খাটাল সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, স্থানীয় প্রশাসন আদালতের আদেশ বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় খাটালটি অবৈধ দখল করে চাঁদাবাজি করছে একটি দখলদার সিন্ডিকেট। ফলে জোহরপুর সীমান্তপথে আসা ভারতীয় গরু-মহিষ নিয়ে ব্যাপক চাঁদাবাজিতে অতিষ্ঠ ব্যবসায়ীরা।

সরেজমিনে গিয়ে জানা গেছে,  বিট-খাটালটির অবৈধ দখলদাররা প্রতি জোড়া গরু- মহিষে আদায় করছে ১০ হাজার ৫০০ টাকা। ফলে গরু এনে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে ব্যবসায়ীরা। নারায়নপুর ইউনিয়নের আব্দুল হান্নান নামে এক ব্যক্তির নেতৃত্বে প্রতি জোড়া গরুতে ওই পরিমাণ টাকা চাঁদা তোলা হচ্ছে।
ব্যবসায়ীরা আরও জানান, খাটাল সিন্ডিকেট- বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে বিপুল পরিমাণ চাঁদা আদায় করছে।

এবিষয়ে চাঁপাইনবাবগঞ্জের ৫৩ বিজিবি ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্ণেল সাজ্জাদ সারোয়ার বলেন, আদালতের আদেশ ও উর্দ্ধতন কতৃপক্ষের নির্দেশ মোতাবেক আব্দুল হান্নানকে খাটালটি পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। আব্দুস সামাদের পক্ষে হওয়া পরবর্তী আদেশের কপি অফিসিয়ালি পাইনি। উর্দ্ধতন কতৃপক্ষ থেকে পরবর্তীতে যে নির্দেশনা আসবে- সেটি অবশ্যই বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি। তবে গরুপ্রতি টাকা বেশি নেয়ার বিষয়টি তিনি জানেন না বলে জানান।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment